Text size A A A
Color C C C C
পাতা

অফিস সম্পর্কিত

বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানী লিমিটেড, মটেল রোড, ককসবাজার।

ককসবাজার জেলা সম্মানিত গ্রাহকদের ডিজিটাল টেলিফোন ও ইন্টারনেট সেবা দিয়ে প্রদান করে আসছে। ইন্টারনেট সেবার ক্ষেত্রে সাধারন গ্রাহকদের ডায়াল আপ ও এডিএসএল সংযোগের মাধ্যমে ব্রডব্যান্ড সেবা প্রদান করা হয়ে থাকে। এছাড়া কর্পোরেট গ্রাহকদের জন্য ডিডিএন ও অপটিক্যাল ফাইবারের মাধ্যমে ইন্টারনেট ও ডাটা সার্ভিস দেয়ার ব্যবস্থা আছে। আপনার কোন সমস্যা বা তথ্যের জন্য ককসবাজার টেলিফোন হতে ৬৪০৯৯ এ যোগাযোগ করতে হবে । মোবাইল হতে ০৩৪১৬৪০৯৯ ।

 

 

ককসবাজার ডিজিটালএক্সচেঞ্জ

স্থাপনকালঃ

 

বিগত ১৯৫৮ সালে একটি ৫+২৫ লাইনের ম্যাগনেটো বোর্ড স্থাপনের মাধ্যমে ককসবাজার এক্সচেঞ্জের কার্যক্রম আরম্ভ হয় । পরবর্তীতে ১৯৬৩ সালে উহা ২০+১০০ লাইনের সিবি বোর্ড দ্বারা প্রতিস্থাপিত করা হয় । ১৯৭৮ সালে বোর্ডটির ক্ষমতা ২০+৩০০ লাইনে উন্নিত করা হয় । ২১/০১/১৯৮০ তারিখে ককসবাজারে একটি ৬০০ লাইন ক্ষমতা সম্পন্ন ই, এম, ডি এক্সচেঞ্জ স্থাপন করা হয় । ০৯/০৯/১৯৯০ইং তারিখে ৮০০ লাইন,  নভেম্বর-১৯৯৮ইং মাসে ৩০০ লাইন, মার্চ-২০০০ইং মাসে ৩০০ লাইন সম্পসারণ করে মোট ২০০০ লাইনে উ&&ন্নত করা হয় । পরবর্তীতে ২০/৫/২০০১ইং তারিখে ২৯১২ লাইনের ডিজিটালে রুপান্তরিত করা হয় । ০৫/১২/২০০৫ইং তারিখে ১৯২০ লাইন ক্ষমতা সম্পন্ন আরেকটি এক্সচেঞ্জ চালু করা  হয় ।

 

মহেশখালী ডিজিটালএক্সচেঞ্জ

স্থাপনকালঃ

    গত ২৬/০১/১৯৮১ ইং তারিখ একটি ৫+৩৫ ধারণ ক্ষমতার ম্যাগনেটো এক্সচেঞ্জ স্থাপনের মাধ্যমে মহেশখালী এক্সচেঞ্জের কার্যক্রম আরম্ভ হয় । পরবর্তীতে ০২/১১/১৯৮৪ ইং তারিখে ২০০ লাইনের একটি ই, এম, ডি এক্সচেঞ্জ দ্বারা উহা প্রতিস্থাপন করা হয় । ২১/১২/২০০৩ইং তারিখে ২৫৬ লাইনের ডিজিটালে রুপান্তরিত করা হয় ।

 

ঈদগাও ডিজিটাল এক্সচেঞ্জ

 

স্থাপন কালঃ

       গত ০৩/০১/১৯৭৭ইং তারিখে ৫+২৫ লাইনের একটি ম্যাগনেটো এক্সচেঞ্জ স্থাপনের মাধ্যমে ঈদগাঁও এ চেঞ্জের কার্যক্রম চালু হয় । পরবর্তীতে ২৮/৮/১৯৮৭ইং তারিখে একটি ১০+১০০ লাইনের সিবি এক্সচেঞ্জ দ্বারা উহা প্রতিস্থাপন করা হয় । ০৭/১০/২০০২ইং সালে ৫১২ লাইনের ডিজিটাল এক্সচেঞ্জে রম্নপামত্মর করা হয় ।  গ্রাহক চাহিদা বৃদ্ধিও কারণে ০৭/৫/২০০৬ইং তারিখে আরো ৫১২ লাইনে সম্প্রসারণ করা হয় । 

 

 

উখিয়া ডিজিটাল এক্সচেঞ্জ

স্থাপন কালঃ

গত ০৫/৫/১৯৭৮ইং তারিখে একটি ৫+২৫ ধারণ ক্ষমতার ম্যাগনেটো এক্সচেঞ্জ স্থাপনের মাধ্যমে উখিয়া এক্সচেঞ্জের কার্যক্রম আরম্ভ হয় । পরবর্তীতে ২৯/১০/১৯৮৬ইং তারিখে ২০০ লাইনের একটি ই, এম, ডি এক্সচেঞ্জ দ্বারা উহা প্রতিস্থাপন করা হয় । চারটি বর্হিঃগামী এবং চারটি আমত্ম:গামী সাকিটের মাধ্যমে সরাসরি যোগাযোগের ব্যবস্থা চালু করা হয় । ০৩/৬/২০০৬ইং তারিখে ৫০০ লাইনের ডিজিটালে রুপান্তর করা হয় ।

 

 

টেকনাফ ডিজিটাল এক্সচেঞ্জ

স্থাপনকালঃ

গত ২৫/৭/১৯৭৬ইং তারিখে একটি ৭০ লাইন ধারণ ক্ষমতার ম্যাগনেটো এক্সচেঞ্জ স্থাপনের মাধ্যমে টেকনাফ এক্সচেঞ্জের কার্যক্রম আরম্ভ হয় । পরবর্তীতে ২২/৯/১৯৮৯ইং তারিখে ২০০ লাইনের একটি ই, এম, ডি এক্সচেঞ্জ দ্বারা উহা প্রতিস্থাপন করা হয় । ২৮/৯/২০০৬ ইং তারিখে ডিজিটালে রুপান্তর করা হয় 

 

 

চিরিংগা ডিজিটালএক্সচেঞ্জ

স্থাপনকালঃ

         গত ১১/৯/১৯৭৫ইং তারিখে ১০০ লাইনের একটি ম্যাগনেটো এক্সচেঞ্জ স্থাপন করে চিরিংগা এক্সচেঞ্জের কার্যক্রম আরম্ভ হয় । ১০/৬/১৯৯৬ইং আরও ২৫টি লাইন সম্প্রসারণ করা হয় । ১১/৮/২০০২ ইং তারিখে ৫০০ লাইন ডিজিটাল এক্সচেঞ্জে রুপান্তর করা হয় ।

রামু ডিজিটালএক্সচেঞ্জ

স্থাপনকালঃ

           গত ২০/৬/১৯৭৬ তারিখে ৫+২৫ লাইনের একটি সিবি এক্সচেঞ্জ ষ্থাপনের মাধ্যমে রামু এক্সচেঞ্জের কার্যক্রম শুরম্ন হয় । পরবর্তীতে উক্ত এলাকার টেলিফোনের চাহিদা থাকায় ১০/৩/১৯৮৪ইং তারিখে ১০+১০০ লাইন, ০১/৬/১৯৯২ ইং তারিখে ১০+১৫০ লাইন, এপ্রিল-১৯৯৭ইং ১০+১৭০ লাইন সিবি বোর্ড দ্বারা এক্সচেঞ্জের ধারণ ক্ষমতা বৃদ্বি করা হয় । ১৮/৮/২০০২ ইং তারিখ ৫০০ লাইনের  ZTE (RSU) ডিজিটাল এক্সচেঞ্জে রম্নপামত্মরিত করা হয় । গ্রাহক চাহিদা কারণে ২৮/৮/২০০৫ ইং তারিখে আরো ৩০০ লাইন বৃদ্ধি করে ৮০০ লাইনে উন্নিত করা হয় ।

 

 

নাইক্ষংছড়ি ডিজিটালএক্সচেঞ্জ

স্থাপনকালঃ

       গত ১৭/১/১৯৮১ইং তারিখে ৫+৩৫ লাইনের একটি ম্যাগনেটো বোর্ড স্থাপনের মাধ্যমে নাইক্ষংছড়ি এক্সচেঞ্জের কার্যক্রম আরম্ভ হয় । পরবর্তীতে নভেম্বর-১৯৯২ইং ১০+৬০ লাইনে উন্নিত করা হয় । ১৮/৯/২০১২ ইং তারিখে পার্বত্য উপজেলা ডিজিটাল প্রজেক্টে ২৫০ লাইন ডিজিটাল এক্সচেঞ্জে রুপান্তর করা হয় ।

 

 

কুতুবদিয়া ডিজিটালএক্সচেঞ্জ

 

        গত ২৬/১/১৯৮১ ইং তারিখে ৫+৩৫ লাইনের একটি ম্যাগনেটো এক্সচেঞ্জ স্থাপনের মাধ্যমে কুতুবদিয়া এক্সচেঞ্জের কার্যক্রম আরম্ভ হয় । ১১/৩/১৯৯৮ ইং তারিখে এক্সচেঞ্জটি কে ম্যাগনেটো হতে ৪+১০০ লাইনের সিবি এক্সচেঞ্জে রুপান্তরিত করা হয় । ১৫/১২/২০০৭ ইং তারিখে ৫০০ লাইন ডিজিটাল এক্সচেঞ্জে রুপান্তর করা হয় ।

 

পেকুয়া ডিজিটাল এক্সচেঞ্জ

            গত ২১/১/২০০৩ ইং ২+১২৫ লাইনের একটি ম্যাগনেটো এক্সচেঞ্জ স্থাপন করা হয় । ০৭/১২/২০০৫ইং তারিখে ৫০০ লাইন ডিজিটাল এক্সচেঞ্জে রুপান্তর করা হয় ।

ছবি